FANDOM

আহসান হাবীব (জন্মঃ ১৫ নভেম্বর) বাংলাদেশের একজন জনপ্রিয় কার্টুনিস্ট এবং রম্য সাহিত্যিক এবং একজন কমিক বুক রাইটার। পল্টু-বিল্টু, পটলা-ক্যাবলা তার কিছু বিখ্যাত কমিক্স ক্যারেক্টার। তিনি জনপ্রিয় মাসিক রম্য পত্রিকা উন্মাদ এর বর্তমান প্রধান সম্পাদক। এছাড়া বেশকিছু হাস্যরসাত্মক নাটক রচনা করে তিনি সুনাম কুড়িয়েছেন। তিনি জনপ্রিয় সাহিত্যিক হুমায়ুন আহমেদ এবং মুহম্মদ জাফর ইকবালের সর্বকনিষ্ঠ ভ্রাতা। "ড্যাড অফ বাংলাদেশী কার্টুন", "গ্র্যান্ডফাদার অফ জোকস" আরও নানারকম উপাধিতে তাকে ভূষিত করা হয়েছে।[১][২]

জন্ম ও ছেলেবেলাEdit

আহসান হাবী্ব ১৯৫৭ খ্রিষ্টাব্দের ১৫ই নভেম্বর সিলেটে জন্মগ্রহন করেন। পিতা ফয়জুর রহমান আহমদ এবং মা আয়েশা ফয়েজ। তাঁর পিতা একজন পুলিশ কর্মকর্তা ছিলেন এবং তিনি ১৯৭১ খ্রিস্টাব্দে বাংলাদেশের মুক্তিযুদ্ধ চলাকালে তৎকালীন পিরোজপুর মহকুমার এসডিপিও (ইংরেজী: SDPO - Sub-Divisional Police Officer) হিসেবে কর্তব্যরত অবস্থায় শহীদ হন।তিনি পত্র-পত্রিকায় লেখালিখি করতেন। বগুড়া থাকার সময় তিনি একটি গ্রন্থও প্রকাশ করেছিলেন। গ্রন্থের নাম 'দ্বীপ নেভা যার ঘরে'। তাঁর মায়ের লেখালিখির অভ্যাস না-থাকলেও একটি আত্ম জীবনী গ্রন্থ রচনা করেছেন যার নাম 'জীবন যে রকম'। তাছাড়া তিনি 'বেগম' পত্রিকাসহ কিছু ডিটেকটিভ পত্রিকাতেও লিখালিখি করেছেন। আহসান হাবীব ছোটোবেলায় আটটি ভিন্ন স্কুলে পড়াশোনা করেছিলেন। তার ছেলেবেলার বেশীরভাগ সময়ই কাটে বগুড়া, চিটাগং, কুমিল্লা, পিরোজপুর, দিনাজপুর, মোহনগঞ্জ সহ আরও কিছু জায়গায়। তার ডাক নাম শাহীন। নাম ঠিক করার সময় বিজ্ঞানী কুদরাত-এ-খুদার নাম অনুসারে আহসান হাবীবের ভালো নাম রাখা হয়েছিল কুদরতে খোদা। পরবর্তীতে নাম পরিবর্তন করে রাখা হলো ইবনে ফয়েজ মুহম্মদ আহসান হাবীব। পরে তা শুধু আহসান হাবীব হয়ে গেল!

শিক্ষা ও কর্মজীবন Edit

আহসান হাবীব ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ভূগোলে স্নাতকোত্তর ডিগ্রী নিয়ে পাস করেন। পাস করার পর থেকে তিন দশক ধরে তিনি উন্মাদের সাথে জড়িত আছেন। শিক্ষার্থী থেকে কর্মজীবনে পা দেয়ার পর উন্মাদের অন্য কর্মীদের মতো আহসান হাবীবও ব্যাংকে যোগ দেন। তবে বেশিদিন মন টিকেনি ব্যাংকের চাকরিতে। পরবর্তীতে তিনিই প্রথমে ভারপ্রাপ্ত সম্পাদক, এবং পরে পুরোদস্তর সম্পাদকের দায়িত্ব কাঁধে তুলে নেন। তাছাড়া তিনি বর্তমানে "International Journal Of Comic Art" কার্টুন পত্রিকার বাংলাদেশী ইডিটরের দায়িত্বও পালন করছেন।[৩] এছাড়া আহসান হাবীব ও হাসান খুরশিদ রুমি ১৯৯৯ সালে বাংলাদেশের প্রথম বিজ্ঞান কল্পকাহিনী ম্যাগাজিন পত্রিকা মৌলিক প্রকাশ করেন। তবে ম্যাগজিনটি তিন বছরের মাথায় বন্ধ হয়ে যায়।

পারিবারিক জীবনEdit

পারিবারিক জীবনে আহসান হাবীব এক কন্যা সন্তানের জনক। তার স্ত্রী আফরোজা আমীন 'একাডেমীয়া' স্কুলের শিক্ষিকা ও একমাত্র সন্তান শবনম আহসান বর্তমানে ব্র্যাক বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত।

পুরষ্কারEdit

তুরস্ক থেকে 'নাসিরুদ্দিন হোজ্জা' কনটেস্ট , হাভানা কনটেস্টসহ আরও নানান জায়গা থেকে তিনি অসংখ্য পুরষ্কারে ভূষিত হয়েছেন।

বই Edit

জোকস Edit

  • রাত বারোটার পরের জোকস
  • ফোর টুয়েন্টি ফোর আওয়ার জোকস
  • জোকস সমগ্র
  • ৯৯৯ জোকস একটা ফাও
  • ১০০১টা জোকস ১টা মিসিং
  • ভ্যালেন্টাইন জোকস।
  • জিনি জোকস

নন ফিকশন Edit

  • আবজাব
  • লিখতে লিখতে লেখক
  • বাবা যখন এক্কেবারে ছোট
  • ইশকুল টাইম
  • অফিস টাইম
  • যাহা বলিব মিথ্যা বলিব
  • ভূত যখন Ghost
  • সায়েন্স ফ্রিকশন
  • বাছাই ভুত

সায়েন্স ফিকশন Edit

  • পাওয়েল ব্রুনস্কির বিচার
  • সায়েন্স ফিকশন সংকলন মৌলিক

নাটকEdit

  • এবং অতঃপর
  • হাইপোথিসিস
  • একটি আদর্শ মেস(ধূমপান মুক্ত) (সিরিয়াল)
  • আলিবাবা একচল্লিশ চোর

বহি:সংযোগ Edit

এই নিবন্ধটি অসম্পূর্ণ।দয়াকরে সম্প্রাসরণ করে বাংলা বিশ্বকোষকে সাহায্য করুন।

তথ্যসূত্র Edit

Also on FANDOM

Random Wiki