FANDOM

ওয়ারউইক আর্মস্ট্রং
ব্যক্তিগত তথ্য
উচ্চতা

</noinclude>

Source: ক্রিকেটআর্কাইভ, ৯ অক্টোবর ২০১৫

ওয়ারউইক উইনড্রিজ আর্মস্ট্রং (জন্ম: ২২ মে, ১৮৭৯ - মৃত্যু: ১৩ জুলাই, ১৯৪৭) ভিক্টোরিয়ার কাইনেটন এলাকায় জন্মগ্রহণকারী বিখ্যাত অস্ট্রেলীয় ক্রিকেটার ছিলেন। ১৯০২ থেকে ১৯২১ মেয়াদকালে অস্ট্রেলিয়া ক্রিকেট দলের পক্ষে আন্তর্জাতিক ক্রিকেটে অংশগ্রহণ করেন। দলে তিনি মূলতঃ অল-রাউন্ডারের ভূমিকায় অবতীর্ণ হতেন। এছাড়াও, দলকে নেতৃত্ব দিয়েছেন তিনি। ‘বিগ শীপ’ ডাকনামে পরিচিত ওয়ারউইক আর্মস্ট্রং ঘরোয়া প্রথম-শ্রেণীর ক্রিকেটে ভিক্টোরিয়ার প্রতিনিধিত্ব করেছেন।

খেলোয়াড়ী জীবন Edit

সমগ্র খেলোয়াড়ী জীবনে ৫০ টেস্টে অংশগ্রহণ করেছেন। ১৯০২ সালে মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডে ইংল্যান্ডের বিপক্ষে তাঁর টেস্ট অভিষেক ঘটে। ১৯০১-০২ মৌসুমে আর্চি ম্যাকলারেনের অধিনায়কত্বে ইংল্যান্ড দল অ্যাশেজ সফরে অস্ট্রেলিয়ায় আসে। দৃশ্যতঃ দূর্বল দল হওয়া স্বত্ত্বেও সিডনিতে তাঁরা স্বাগতিক দলকে ইনিংস ও ১২৪ রানে পরাজতি করে। দ্বিতীয় টেস্ট শুরুর পূর্বে নিউ সাউথ ওয়েলসের বিপক্ষে ভিক্টর ট্রাম্পারসিড গ্রিগরি’র ন্যায় টেস্ট খেলোয়াড়দেরকে আউট করেন আর্মস্ট্রং এবং ব্যাটিংয়ে ১৩৭ রান তুলেন।[১] ফলশ্রুতিতে মেলবোর্ন টেস্টের জন্য রেজি ডাফসহ তাঁর টেস্ট অভিষেক হয়।[২] ঐ বছরের শেষদিকে ইংল্যান্ড সফরে যান ও ব্যক্তিগত সফলতা লাভ করেন। সর্বমোট চারবার ইংল্যান্ড সফরে দলের সদস্য ছিলেন। অস্ট্রেলিয়া ক্রিকেট প্রশাসনের সাথে বেশ কয়েকবার দ্বন্দ্বে জড়িয়ে পড়েন। ‘বিগ সিক্স’ নামে পরিচিত শীর্ষস্থানীয় ছয় ক্রিকেটারের একজনরূপে ১৯১২ সালে ত্রিদেশীয় প্রতিযোগিতায় অংশগ্রহণ করা থেকে বিরত থাকেন। ১৯২১ সালে সফলভাবে ইংল্যান্ড সফর শেষ করার পর টেস্টসহ প্রথম-শ্রেণীর ক্রিকেট থেকে অবসর নেন।

১৯২০ থেকে ১৯২১ সময়ে দশ টেস্টে অধিনায়কত্ব করেন। তন্মধ্যে তাঁর দল আট টেস্টে জয় পায় ও বাকী দুই টেস্ট ড্র করে। ১৯২০-২১ মৌসুমে সফরকারী ইংল্যান্ড দলকে ৫-০ ব্যবধানে হোয়াইটওয়াশ করেছিল তাঁর দল। প্রথম বিশ্বযুদ্ধের কারণে তাঁর টেস্ট জীবনে ছেদ ঘটে। এ সময় ৬ সেঞ্চুরি সহযোগে ৩৮.৬৮ রান গড়ে ২,৮৬৩ রান করেন। এছাড়াও ৮৭ উইকেট দখল করেন তিনি।

খেলার ধরণ Edit

দীর্ঘ ৬ ফুট ৩ ইঞ্চির অধিকারী আর্মস্ট্রং ব্যাটিংশৈলী তেমন দর্শনীয় না হলেও তাঁর স্ট্রোকপ্লে বেশ কার্যকরী ছিল। শান্ত ভঙ্গীমায় লেগ স্পিনে বল বড় ধরনের বাঁক খেতো না। কিন্তু, নিখুঁত বোলিংয়ে প্রতিপক্ষীয় খেলোয়াড়দেরকে ডিসমিস করতে সক্ষমতা দেখান।

ব্যক্তিগত জীবন Edit

টেস্টক্রিকেটে অংশগ্রহণের পূর্বে অস্ট্রেলীয় রুলস ফুটবলে ভিক্টোরিয়ান ফুটবল লীগে সংক্ষিপ্তকালের জন্য সাউথ মেলবোর্নের সদস্য ছিলেন। মেলবোর্ন ক্রিকেট ক্লাবে প্যাভিলিয়ন ক্লার্করূপে ক্রিকেট জীবনের অধিকাংশ সময় কাজ করেন যা তাঁকে ক্রিকেট খেলতে সহায়তা করে। খেলোয়াড়ী জীবন থেকে অবসর নেয়ার পর স্কচ হুইস্কির ডিস্ট্রিবিউর হন। এছাড়াও সিডনি ইভনিং নিউজে ক্রিকেট বিষয়ে লেখেন।

২০০০ সালে তাঁকে অস্ট্রেলীয় ক্রিকেট হল অব ফেমে অন্তর্ভূক্ত করা হয়। ইংল্যান্ড সফরে চমৎকার ক্রীড়াশৈলীর দরুণ ১৯০২ সালে উইজডেন কর্তৃপক্ষ তাঁকে বর্ষসেরা ক্রিকেটাররূপে ঘোষণা করে।

তথ্যসূত্র Edit

  1. "New South Wales v Victoria: Sheffield Shield 1899/00"। CricketArchive। সংগৃহীত ১১ ডিসেম্বর ২০০৭ 
  2. Haigh, p. 43.

আরও দেখুন Edit

গ্রন্থপঞ্জী Edit

বহিঃসংযোগ Edit

টেমপ্লেট:Succession boxটেমপ্লেট:S-endটেমপ্লেট:Australian Test cricket captainsটেমপ্লেট:Australian first-class cricket season leading run-scorers (1900–01 to 1949–50)

Also on FANDOM

Random Wiki