FANDOM

কাজী নজরুল ইসলাম
Nazrul.jpg
জন্ম কাজী নজরুল ইসলাম
(১৮৯৯-০৫-২৫)মে ২৫, ১৮৯৯
চুরুলিয়া, বেঙ্গল প্রেসিডেন্সি, ব্রিটিশ রাজ (বর্তমানে পশ্চিমবঙ্গ)
মৃত্যু আগস্ট ২৯, ১৯৭৬(১৯৭৬-০৮-২৯) (৭৭ বছর)
ঢাকা, বাংলাদেশ
জাতীয়তা ব্রিটিশ ভারতীয় (১৮৯৯-১৯৪৭)
ভারতীয় (১৯৪৭-১৯৭৬)
অন্য নাম দুখু মিয়া[১]
বংশোদ্ভূত বাঙালি
নাগরিকত্ব
  • ব্রিটিশ ভারতীয় (১৮৯৯-১৯৪৭)
  • ভারতীয় (১৯৪৭-১৯৭৬)
  • বাংলাদেশী (১৯৭২-১৯৭৬)
পেশা
  • কবি
  • উপন্যাসিক
  • গীতিকার
  • সুরকার
  • নাট্যকার
উল্লেখযোগ্য কাজ
প্রভাবিত হয়েছেন ইসলাম; হাফিজ; রুমি; শাক্তধর্ম; রবীন্দ্রনাথ ঠাকুর
প্রভাবিত করেছেন বাংলাদেশের সংস্কৃতি; ভারতীয় স্বাধীনতা আন্দোলন; ভারতের সংস্কৃতি; ; বৈশ্বিক নাগরিকত্ব
রাজনৈতিক আন্দোলন বাংলার নবজাগরণ
দম্পতি
পিতা-মাতা
  • কাজী ফকির আহমদ (পিতা)
  • জাহেদা খাতুন (মাতা)
পুরস্কার স্বাধীনতা পুরস্কার (১৯৭৭)
একুশে পদক (১৯৭৬)
পদ্মভূষণ
স্বাক্ষর Signature of Kazi Nazrul.jpg

কাজী নজরুল ইসলাম (উচ্চারণ: [kadʒi nodʒrul islam], মে ২৫, ১৮৯৯আগস্ট ২৯, ১৯৭৬) (জ্যৈষ্ঠ ১১, ১৩০৬–ভাদ্র ১২, ১৩৮৩ বঙ্গাব্দ) ছিলেন বিংশ শতাব্দীর অন্যতম জনপ্রিয় অগ্রণী বাঙালি কবি, উপন্যাসিক, নাট্যকার, সঙ্গীতজ্ঞ ও দার্শনিক। কাজী বাংলা কাব্যে অগ্রগামী ভূমিকা রাখার পাশাপাশি প্রগতিশীল প্রণোদনার জন্য সর্বাধিক পরিচিত। নজরুল বাংলা সাহিত্য, সমাজ ও সংস্কৃতি ক্ষেত্রের অন্যতম শ্রেষ্ঠ ব্যক্তিত্ব হিসেবে উল্লেখযোগ্য।[১] নজরুল বাংলা ভাষার অন্যতম সাহিত্যিক, দেশপ্রেমী এবং বাংলাদেশের জাতীয় কবিপশ্চিমবঙ্গবাংলাদেশ – দুই বাংলাতেই তাঁর কবিতাগান সমানভাবে সমাদৃত। তাঁর কবিতায় বিদ্রোহী দৃষ্টিভঙ্গির কারণে তাঁকে বিদ্রোহী কবি নামে আখ্যায়িত করা হয়েছে। তাঁর কবিতার মূল বিষয়বস্তু ছিল মানুষের ওপর মানুষের অত্যাচার এবং সামাজিক অনাচার ও শোষণের বিরুদ্ধে সোচ্চার প্রতিবাদ। নজরুল একাধারে কবি, সাহিত্যিক, সংগীতজ্ঞ, সাংবাদিক, সম্পাদক, রাজনীতিবিদ এবং সৈনিক হিসেবে অন্যায় ও অবিচারের বিরুদ্ধে নজরুল সর্বদাই ছিলেন সোচ্চার। তাঁর কবিতা ও গানে এই মনোভাবই প্রতিফলিত হয়েছে। অগ্নিবীণা হাতে তাঁর প্রবেশ, ধূমকেতুর মতো তাঁর প্রকাশ। যেমন লেখাতে বিদ্রোহী, তেমনই জীবনে –- কাজেই বিদ্রোহী কবি তাঁর জন্ম ও মৃত্যু বার্ষিকী বিশেষ মর্যাদার সঙ্গে উভয় বাংলাতে প্রতি বৎসর উদযাপিত হয়ে থাকে।

নজরুল এক দরিদ্র মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। তার প্রাথমিক শিক্ষা ছিল ধর্মীয়। স্থানীয় এক মসজিদে সম্মানিত মুয়াযযিন হিসেবে কাজও করেছিলেন। কৈশোরে বিভিন্ন লেটোর দল বা থিয়েটার দলের সাথে কাজ করতে যেয়ে নজরুল কবিতা, নাটক এবং সাহিত্য সম্বন্ধে জ্ঞান লাভ করেন। ভারতীয় সেনাবাহিনীতে কিছুদিন কাজ করার পর তিনি সাংবাদিকতাকে পেশা হিসেবে বেছে নেন। এসময় নজরুল কলকাতাতেই থাকতেন। এসময় তিনি ব্রিটিশ রাজের বিরুদ্ধে প্রত্যক্ষ সংগ্রামে অবতীর্ণ হন। এইসময় প্রকাশ করেন বিদ্রোহী এবং ভাঙার গানের মত কবিতা; ধূমকেতুর মত সাময়িকী। তার জন্য নজরুলকে কারাবরণ করতে হয়। কারাগারে বন্দী হওয়ার পর লিখেন রাজবন্দীর জবানবন্দী। নজরুলের এই সব সাহিত্যকর্মে সাম্রাজ্যবাদের বিরোধিতা ছিল সুস্পষ্ট। ধার্মিক মুসলিম সমাজ এবং অবহেলিত ভারতীয় জনগণের সাথে নজরুলের বিশেষ সম্পর্ক ছিল। তার সাহিত্যকর্মে প্রাধান্য পেয়েছে ভালবাসা, মুক্তি এবং বিদ্রোহ। নজরুল ধর্মীয় লিঙ্গভেদের বিরুদ্ধেও তিনি লিখেছেন। ছোট গল্প, উপন্যাস, নাটক লিখলেও নজরুল মূলত কবি হিসেবেই বেশি পরিচিত। বাংলা কাব্যে তিনি এক নতুন ধারার জন্ম দেন। এটি হল ইসলামী সঙ্গীত তথা গজল, এর পাশাপাশি তিনি অনেক উৎকৃষ্ট শ্যামাসংগীত ও হিন্দু ভক্তিগীতিও রচনা করেন। নজরুল প্রায় ৩০০০ গান রচনা এবং অধিকাংশে সুরারোপ করেছেন যেগুলো এখন নজরুল সঙ্গীত নজরুল গীতী নামে পরিচিত এবং বিশেষ জনপ্রিয়। মধ্যবয়সে তিনি পিক্‌স ডিজিজে[২] আক্রান্ত হন। এর ফলে আমৃত্যু তাকে সাহিত্যকর্ম থেকে বিচ্ছিন্ন থাকতে হয়। একই সাথে মানসিক ভারসাম্য হারিয়ে ফেলেন। বাংলাদেশ সরকারের আমন্ত্রণে ১৯৭২ সালে তিনি সপরিবারে ঢাকা আসেন। এসময় তাকে বাংলাদেশের জাতীয়তা প্রদান করা হয়। এখানেই তিনি মৃত্যুবরণ করেন।

তথ্যসূত্রEdit

  1. ১.০ ১.১ বাংলাপিডিয়ায়া
  2. Farooq, Dr. Mohammad Omar (২০০৭-০৩-১০)। "Nazrul's Illness and Treatment" (HTML)। Nazrul.org (March 2007)। সংগৃহীত ২০০৭-০৩-১০ 

Also on FANDOM

Random Wiki