FANDOM

LocationEasternAfrica.png

  পুর্বাঞ্চলীয় আফ্রিকা(রাষ্ট্রসংঘের উপাঞ্চল)
  পূর্ব আফ্রিকা সম্প্রদায়
  Central African Federation (বিলুপ্ত)
  ভৌগোলিক পূর্ব আফ্রিকা, রাষ্ট্রসংঘের উপাঞ্চল েবং পূর্ব আফ্রিকা সম্প্রদায় সমেত

আফ্রিকার পূর্বভাগের দেশগুলিকে একত্রে পূর্ব আফ্রিকা বলা হয়। এই অঞ্চলের ইতিহাস অত্যন্ত প্রাচীন। এবং এই অঞ্চল্কে ঠিকভাবে সংজ্ঞা্ইয়িত করা যায় না। এই অঞ্চল প্রাকৃ্তিক ও নৃ্তাত্বিক দিক দিয়ে সমৃদ্ধ। ইংরেজ,পর্তুগীজ,জার্মান ও ইতালিয় সাম্রাজ্যবাদীরা এই অঞ্চলে উপনিবেশ গড়েছে। উপনিবেশত্তর যুগেও এই অঞ্চল অশান্ত থেকেছে।

দেশ সমুহ Edit

'পূর্ব আফ্রিকা বা পুর্বাঞ্চলীয় আফ্রিকা ১৮টি স্বধীন ও একটি পরাধীন রাষ্ট্র নিয়ে গঠিত:[১]

মিশর আফ্রিকার ঈশান দিকে অবস্থিত,[৭] কিন্তু উত্তর আফ্রিকার দেশ ধরা হয়।[৮]

ইতিহাস Edit

প্রাগৈতিহাসিক Edit

আরব ও পর্তুগিজ জামানা Edit

সাম্রাজ্যবাদী যুগEdit

সাম্রাজ্যবাদ উত্তর আমল Edit

এই অঞ্চল ঠান্ডা যুদ্ধ প্রভাবিত ছিল। ইদি আমিনের মত একাধিক স্বৈরাচারীর উত্থান হয়েছে এখানে।

ভুগোল Edit

Lake Viktoria 2009-08-26 14-30-42.JPG

ভিক্টোরিয়া হ্রদ

ভুমিরুপ Edit

এই অঞ্চলের ভুমিরুপ বন্ধুর। এই অঞ্চলের মুল পর্বত রাস দাশেন(৪৬২০),এল্গোন(৪৩২১)রুয়্যেঞ্জেরী(৫১২০),কেনিয়া(৫২০০),কিলিমাঞ্জারো(৫৮৯৬)মাসিফ ডে(২৮৯৬)আঙ্কারাটা(২৬৩৮)। এই অঞ্চলে ডেনাকিল খাতের মত ১১৬মিটার গভীর খাতও আছে । এছাড়া বিনিন্ন নদী গ্রস্ত উপ্ত্যকা তৈরি করেছে। নুবিয়ান ও ওগাদেন এখানকার প্রধান মরুভুমি।

নদনদী Edit

এখানকার নদনদীর মধ্যে নীল, নোগাল,শেবেল,জুব্বা,রুফিজি,রোডুমা,জাম্বেসী ও লিম্পোপো প্রধান। নীল নদের উৎস এখানেই।

হ্রদ Edit

এখানকার প্রধান হ্রদ হল তুরকানা,ভিক্টোরিয়া,টাঙ্গানিকা,কিভু,আ্যল্বার্ট,এড্বার্ড, রুকোয়া তানা ও আসাল।

জলবায়ু Edit

এখানকার জল্বায়ু উষ্ণ ও ক্রান্তীয় উষ্ণ প্রকৃ্তির।

স্বাভাবিক উদ্ভিদ Edit

Baobab and elephant Tanzania - modified.jpg

বন্যজীবন Edit

এই অঞ্চলে বন্যজীবন সমৃদ্ধ। জলহস্তী, জিরাফ, সিংহ ইত্যাদি স্তন্যপায়ী ও নানা ধরনের পাখি এখানে পাওয়া যায়।

জনজাতি Edit

ভাষা Edit

এখানে ইংরেজি,পর্তুগিজ ও স্বোয়াহিলি জাতীয় অন্যান্য উপজাতীয় ভাষা প্রচলিত।

প্রধান শহর Edit

এখানকার প্রধান শহরগুলির মধ্যে দোদোমা, দার এস সালাম, মাপুটো, আন্তানাল্রিভো, ভিক্টোরিয়া,নাইরোবি, মোগাদিশু, আদ্দিস আবাবা, লিলোঙ্গোয়ে,কাম্পালা,জিবুতি,আস্মেরা,কিগালি,বুজুম্বুরা, মোরোনি ও পোর্ট লুইস প্রধান।

তথ্য Edit

  1. United Nations Statistics Division - Standard Country and Area Codes Classifications
  2. Robert Stock, Africa South of the Sahara, Second Edition: A Geographical Interpretation, (The Guilford Press: 2004), p. 26
  3. IRIN Africa
  4. Michael Hodd, East Africa Handbook, 7th Edition, (Passport Books: 2002), p. 21: "To the north are the countries of the Horn of Africa comprising Ethiopia, Eritrea, Djibouti and Somalia."
  5. Encyclopaedia Britannica, inc, Jacob E. Safra, The New Encyclopaedia Britannica, (Encyclopaedia Britannica: 2002), p.61: "The northern mountainous area, known as the Horn of Africa, comprises Djibouti, Ethiopia, Eritrea, and Somalia."
  6. Sandra Fullerton Joireman, Institutional Change in the Horn of Africa, (Universal-Publishers: 1997), p.1: "The Horn of Africa encompasses the countries of Ethiopia, Eritrea, Djibouti and Somalia. These countries share similar peoples, languages, and geographical endowments."
  7. Egyptian Presidency - Egypt Profile: Geography. "[Egypt is s]ituated in the Northeastern corner of Africa, bounded by the Mediterranean Sea from the North and the Red Sea from the East, with the Sinai Peninsula constituting a link to Southwest Asia..."
  8. https://www.cia.gov/library/publications/the-world-factbook/geos/eg.html#Geo

Also on FANDOM

Random Wiki