FANDOM

এই নিবন্ধটি রাজশাহী শহর সম্পর্কিত। বিভাগের জন্য রাজশাহী বিভাগ এবং জেলার জন্য রাজশাহী জেলা নিবন্ধ দেখুন।

Rajshahi Railway Station 01.JPG

রাজশাহী রেলওয়ে স্টেশন

PadmaRiver.jpg

রাজশাহী শহরের পাশদিয়ে বয়ে চলেছে পদ্মা নদী

শীতের পদ্মায় মাছ ধরা.JPG

শীতের পদ্মায় মাছ ধরা

রাজশাহী বাংলাদেশের উত্তরাঞ্চলের (উত্তরবঙ্গের) একটি প্রধান শহর | এটি রাজশাহী বিভাগ এর রাজশাহী জেলার অন্তর্গত । রাজশাহী শহর বিখ্যাত পদ্মা নদীর তীরে অবস্থিত। এটি রাজশাহী বিভাগের বিভাগীয় শহর। রাজশাহী শহরের নিকটে প্রাচীন বাংলার বেশ কয়েকটি রাজধানী শহর অবস্থিত। এদের মাঝে লক্ষণৌতি বা লক্ষনাবতি, পুন্ড্র ইত্যাদি উল্লেখযোগ্য। রাজশাহী তার আকর্ষণীয় রেশমীবস্ত্র (Silk), আম, লিচু এবং মিস্টান্নসামগ্রীর জন্য প্রসিদ্ধ। রেশমীবস্ত্রের কারণে রাজশাহীকে রেশমনগরী (Silk City) নামে ডাকা হয়। রাজশাহী শহরে উল্লেখযোগ্য সংখ্যক শিক্ষাপ্রতিষ্ঠান রয়েছে যাদের অনেকগুলির খ্যাতি দেশের গণ্ডি ছাড়িয়ে বিদেশেও ছড়িয়ে পড়েছে। নামকরা এসব শিক্ষাপ্রতিষ্ঠানের জন্য রাজশাহী শহর শিক্ষানগরী নামেও পরিচিত। রাজশাহী শহরে এবং এর আশেপাশে বেশ কিছু বিখ্যাত ও ঐতিহাসিক মসজিদ, মন্দির ও উপাসনালয় রয়েছে।

ইতিহাস Edit

রাজশাহী সুপ্রাচীন ঐতিহ্য মণ্ডিত একটি শহর। অনেক আগে থেকে এই শহরটি প্রাচীন বাংলায় পরিচিত ছিল।

প্রাচীন ও মধ্যযুগ Edit

রাজশাহী ছিল প্রাচীন বাংলার পুন্ড্র সাম্রাজ্যের অংশ। বিখ্যাত সেন বংশের রাজা বিজয় সেনএর সময়ের রাজধানী বর্তমান রাজশাহী শহর থেকে মাত্র ৯ কিমি দূরে অবস্থিত ছিল। মধ্যযুগে বর্তমান রাজশাহী পরিচিত ছিল রামপুর বোয়ালিয়া নামে । এর সূত্র ধরে এখনও রাজশাহী শহরের একটি থানার নাম বোয়ালিয়া

আধুনিক যুগ Edit

রাজশাহী শহরকে কেন্দ্র করে ১৭৭২ সালে জেলা গঠন করা হয়। ১৮৭৬ সালে গঠিত হয় রাজশাহী পৌরসভা। পরবর্তীতে ১৯৯১ সালে রাজশাহী সিটি কর্পোরেশনে রূপান্তরিত হয়।

ব্রিটিশ রাজত্বের সময়েও রাজশাহী বোয়ালিয়া নামে পরিচিত ছিল। তখন এটি ছিল তৎকালীন পূর্ববঙ্গআসাম অঞ্চলের অর্ন্তগত রাজশাহী জেলার প্রশাসনিক কেন্দ্র। রাজশাহীকে সে সময়ে রেশম চাষের প্রধান কেন্দ্র হিসেবে নির্বাচন করা হয়েছিল। তখন রাজশাহীতে একটি সরকারী কলেজ ও রেশম শিল্পের জন্য একটি শিক্ষাপ্রতিষ্ঠান স্থাপন করা হয়। সেসময় থেকে দেশবিভাগের পূর্ব পর্যন্ত পদ্মা নদীর উপর দিয়ে প্রতিদিন যাত্রীবাহী স্টিমার চলাচল করত।

১২ জুন ১৮৯৭ সালের ভয়াবহ ভূমিকম্পে রাজশাহী শহরের বেশীরভাগ ভবন ক্ষতিগ্রস্থ হয়। পরবর্তীতে অনেক ভবন আবার নতুন করে স্থাপিত হয়।

centre রাজশাহী শহরের প্যানোরামিক চিত্র

রাজশাহীর তথ্য ও প্রযুক্তি Edit

রাজশাহীকে আইটি সিটি ঘোষনা করা এখন সময়ের দাবী। রাজশাহীতে এখন প্রায় ১৫টি সফটওয়ার ফার্ম আছে। তাছাড়া এখানে দক্ষ জনবল তৈরির জন্য প্রায় ১০টি ট্রেনিং সেন্টার আছে। দিন দিন এই সংখা বাড়ছে। এখানে বড় দুইটি পাবলিক বিশ্ববিদ্যালয় এবং কিছু প্রাইভেট বিশ্ববিদ্যালয় থাকায় আইটির লোকবলের কোন অভাব নেই।

মুক্তিযুদ্ধে রাজশাহী Edit

নগর প্রশাসন Edit

City Centre Rajshahi.jpg

রাজশাহী নগর ভবন

রাজশাহী মহানগর রাজশাহী সিটি কপোরেশনের আওতাধীন যা রাসিক নামে পরিচিত।রাজশাহী মহানগরকে রাসিক এর আওতায় ৩০ টি ওয়ার্ডে ভাগ করা হযেছে।

উল্লেখযোগ্য স্থাপনা Edit

বরেন্দ্র গবেষণা জাদুঘর Edit

Varendra Research Museum.jpg

বরেন্দ্র গবেষণা যাদুঘর

বাংলাদেশের প্রাচীনতম জাদুঘর হচ্ছে রাজশাহীর বরেন্দ্র গবেষণা জাদুঘর।[১][২] ১৯১৩ সালের ১৩ নভেম্বর বাংলার তৎকালীন গভর্নর লর্ড কারমাইকেল এটি উদ্বোধন করেন। বাঙালি ইতিহাস, ঐতিহ্য আর স্থাপত্যশিল্পের বিশাল সম্ভার রয়েছে এই বরেন্দ্র যাদুঘরে। এই যাদুঘর দক্ষিণ-পূর্ব এশিয়ার প্রাচীন ইতিহাস, সংস্কৃতি আর প্রত্নতত্ব নিয়ে গবেষণার জন্য একটি গুরুত্বপূর্ণ সংগ্রহশালা। প্রতিদিন প্রাচীন হিন্দু, বৌদ্ধ এবং মুসলিম সভ্যতার নিদর্শন দেখতে কয়েকশ' দর্শনার্থী আসেন এখানে। ১৯৬৪ সাল থেকে রাজশাহী বিশ্ববিদ্যালয় এই জাদুঘর পরিচালনা করে আসছে। [৩] শনিবার থেকে বুধবার ১০টা থেকে সাড়ে ৫ টা এবং শুধু মাত্র শুক্রবার যাদুঘর দুপুর ২টা থেকে ৫টা পর্যন্ত খোলা থাকে জাদুঘরটি।

শিক্ষাপ্রতিষ্ঠান Edit

Rajshahi College.jpg

রাজশাহী কলেজ-রাজশাহীর একটি অন্যতম বিখ্যাত শিক্ষাপ্রতিষ্ঠান

বিদ্যালয় Edit

বিদ্যালয় ও মহাবিদ্যালয় Edit

  • রাজশাহী কলেজিয়েট স্কুল
  • অগ্রণী বিদ্যালয় ও মহাবিদ্যালয়।
  • মসজিদ মিশন একাডেমী (স্কুল ও কলেজ)
  • প্যারামাউন্ট স্কুল ও কলেজ
  • রাজশাহী মডেল স্কুল ও কলেজ
  • রাজশাহী ইউনিভার্সিটি স্কুল ও কলেজ
  • শহীদ মামুন মাহমুদ পুলিশ লাইনস্ স্কুল এন্ড কলেজ
  • ইঞ্জিনিয়ারিং এ্যান্ড সার্ভে ইনস্টিটিউট, রাজশাহী
  • রাজশাহী পলিটেকনিক ইনস্টিটিউট, রাজশাহী

মহাবিদ্যালয় Edit

  • শাহ্‌ মখদুম কলেজ
  • বরেন্দ্র মহাবিদ্যালয়
Rajshahi University Area.JPG

রাজশাহী বিশ্ববিদ্যালয় প্রাঙ্গনে স্বাধীনতা যুদ্ধের স্মরনে নির্মিত ভাষ্কর্য ’সাবাস বাংলাদেশ’

বিশ্ববিদ্যালয় Edit

তথ্যসূত্র Edit

  1. "All about Rajshahi"amaderrajshahi.com। সংগৃহীত ২০ অক্টোবর ২০১০ 
  2. "জেলা প্রশাসনের পটভূমি"dcrajshahi.gov.bd। সংগৃহীত ২০ অক্টোবর ২০১০ 
  3. "শতবর্ষে বরেন্দ্র গবেষণা জাদুঘর"prothom-alo.com। সংগৃহীত ১৮ জুন, ২০১৪ 

বহিঃসংযোগ Edit

Also on FANDOM

Random Wiki